ঢাকা,রোববার, ১৯ মে ২০২৪

ওসি প্রদীপ ও লিয়াকতকে এবার পাঠানো হবে কনডেম সেলে

নিউজ ডেস্ক :: মেজর (অব.) সেনাবাহিনীর মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যাকাণ্ডে পরিদর্শক লিয়াকত আলী ও ওসি প্রদীপের ফাঁসির আদেশ ঘোষণা করেছেন আদালত। সোমবার (৩১ জানুয়রি) কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পর আসামিদের আদালত থেকে বের করে প্রিজন ভ্যানে তোলা হয়।

মামলার রায় ঘোষণার পর এবার শুরু হবে পরবর্তী কার্যক্রম। নিয়ম অনুযায়ী, মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি লিয়াকত আলী ও ওসি প্রদীপকে কারাগারের সাধারণ সেল থেকে সরিয়ে নির্ধারিত পোশাক পরিয়ে কনডেম সেলে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হবে।

কনডেম সেল মূলত ৬ ফুট বাই ৬ ফুট একটি ছোট ঘর, যেখানে ফাঁসির আসামিদের মৃত্যুদণ্ড কার্যকরের আগে পর্যন্ত রাখা হয়। অন্ধকার এ ঘরের ভেতরেই থাকে শৌচাগার। যেখানে একজন সুস্থ মানুষের পক্ষে বেঁচে থাকা কঠিন, সেখানে বসেই মৃত্যুদণ্ড কার্যকর হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন সাবেক ওসি প্রদীপ ও পরিদর্শক লিয়াকত।

এছাড়া পরিদর্শক নন্দদুলাল রক্ষিত, কনস্টেবল সাগর দেব ও রুবেল শর্মাসহ যাবজ্জীবনপ্রাপ্ত ৬ জন আসামিকে নির্ধারিত পোশাক পরিয়ে নেয়া হবে কয়েদিদের সেলে। এতোদিন তারা ছিলেন হাজতি হিসেবে। তাই এবার দণ্ডপ্রাপ্ত আসামিদের সেলে রাখা হবে তাদের। সেই সাথে মামলার খালাসপ্রাপ্ত আসামিদের খালাস সংক্রান্ত কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য, সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল মেজর সিনহা হত্যা মামলার যুগান্তকারী রায় ঘোষণা করেন। এ মামলায় ওসি প্রদীপ ও পরিদর্শক লিয়াকতকে মৃত্যুদণ্ড; নন্দদুলাল রক্ষিত, কনস্টেবল সাগর দেব ও রুবেল শর্মা, নুরুল আমিন, মো. নেজামুদ্দিন ও আয়াজ উদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৭ জনকে খালাস দেয়া হয়েছে।

 

পাঠকের মতামত: